যাকাত সম্প্রসারণ কার্যক্রম

সরকারি যাকাত ফান্ডের অর্থ করোনা দুর্গতদের জন্য ব্যয় করা হবে ইসলামিক ফাউন্ডেশন

প্রাণঘাতী করোনাভাইরাসের বর্তমান পরিস্থিতিতে সরকারি যাকাত ফান্ডে যাকাতের অর্থ প্রদান করে আর্ত-মানবতার সেবায় এগিয়ে আসার জন্য দেশের বিত্তবান ও অবস্থাসম্পন্ন ব্যক্তিদের বিশেষভাবে অনুরোধ জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন কর্তৃপক্ষ।

মহামারী সংক্রমণ ঠেকাতে সকল মানুষকে ঘরে থাকা বাধ্যতামূলক করা হয়েছে। ফলে বিভিন্ন শ্রেণি পেশার বিপুল জনগোষ্ঠী কর্মহীন ও রোজগারবিহীন অবস্থায় পতিত হয়েছে। বিশেষ করে গরীব ও নিম্ন আয়ের অনেক মানুষ কর্মহীন হয়ে মানবেতর জীবন-যাপন করছেন। ইতোমধ্যে সরকার অসহায়, দুস্থদের সহায়তায় বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে ও তাদের জন্য বিশেষ অর্থ বরাদ্দ এবং ত্রাণের ব্যবস্থা করে যাচ্ছে। এই সঙ্কটকালীন পরিস্থিতিতে ইসলামিক ফাউন্ডেশন এর পক্ষ থেকেও সরকারি যাকাত ফান্ডের অর্থ বর্তমান সঙ্কটকালীন পরিস্থিতিতে যারা কর্মহীন হয়ে অসহায়, মানবেতর জীবন-যাপন করছেন তাদের কল্যাণে ব্যয় করার উদ্যোগ নেয়া হয়েছে।

উল্লেখ্য, সরকারি যাকাত ফান্ডে প্রাপ্ত অর্থ সবসময় যথাযথভাবে ইসলামি শরিয়াহ মোতাবেক ব্যয় করা হয়ে থাকে। এই অর্থ প্রতি বছর অসহায় দুস্থদের আত্মকর্মসংস্থান, শিশু হাসপাতালে চিকিৎসা কার্যক্রম, শিক্ষাবৃত্তি প্রদান, প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্থদের সহায়তা, বৃক্ষরোপন কার্যক্রম, প্রতিবন্ধীদের পুনর্বাসন, দুস্থ মহিলাদের সেলাই প্রশিক্ষণ কার্যক্রমসহ বিভিন্ন জনকল্যাণমূলক কাজে ব্যয় করা হয়ে থাকে। সরকারি যাকাত ফান্ডে জমাকৃত অর্থ আয়করমুক্ত।

বিজ্ঞপ্তিতে বলা হয়, যাকাত প্রদানে সক্ষম যে কেউ ইসলামিক ফাউন্ডেশনের এই উদ্যোগের সাথে সামিল হতে পারেন। আমরা বিশ্বাস করি, সকলের সমন্বিত উদ্যোগেই এই সঙ্কট মোকাবেলা করা সম্ভব হবে।

উৎস: দৈনিক ইনকিলাব

প্রকাশ :৭ মে, ২০২০

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করতে নিচের বাটনগুলো ব্যবহার করতে পারেন।

ফেইসবুক
টুইটার
ইমেইল

স্বর্ণ এবং রৌপ্যের
বর্তমান বাজার মূল্য

আইটেমের নাম টাকা/ভরি টাকা/গ্রাম
স্বর্ণ ২২ ক্যারেট ৮৭,২৪৭ ৭৪৮০
স্বর্ণ ২১ ক্যারেট ৮৩,২৮১ ৭১৪০
স্বর্ণ ১৮ ক্যারেট ৭১,৩৮৪ ৬১২০
রৌপ্য ২১ ক্যারেট ১,৪৩৫ ১২৩
উৎস / সূত্র: বাংলাদেশ জুয়েলার্স সমিতি

অনুসন্ধান