যাকাত সম্প্রসারণ কার্যক্রম

আমাদের কথা

সমাজে ইসলামী যাকাত ব্যবস্থার ব্যাপক প্রচলন ঘটানোর নির্মল লক্ষ্য নিয়ে এই ‘যাকাত সম্প্রসারণ কার্যক্রম’-এর সূচনা । এটি একটি সামাজিক প্রয়াস। এর মাধ্যমে আমরা ইসলামের অন্যতম ভিত্তি যাকাতের বিধানাবলী এবং তৎসংশ্লিষ্ট আনুষঙ্গিক অন্যান্য বিষয়াদি যথাযথভাবে পরিপালনে মুসলিম ভাই-বোনদেরকে প্রেরণা, পরামর্শ ও সহায়তা প্রদান করে থাকি। আমাদের অনুমান সম্ভবতঃ অমূলক নয় যে, ইসলামের অন্যান্য ফরয ইবাদতের তুলনায় আমাদের সমাজে যাকাতের চর্চা অনেক কম। অথচ ইসলামের দৃষ্টিতে ঈমান ও নামাযের পরেই যাকাতের স্থান।

যাকাত ফরয ইবাদত। কাজেই যাকাত সম্পর্কে জানা প্রত্যেক মুসলিমের অবশ্য কর্তব্য। কেউ যাকাত সম্পর্কে না জানলে তার উপর যাকাত ফরয কিনা তা বুঝার উপায় নাই। যাকাত কি, যাকাত কেন দিতে হয়, যাকাত কে দিবেন, কাকে দিবেন, কখন দেবেন, যাকাত দেয়ার সুফল, যাকাত না দেয়ার পরিণতি ইত্যাদি বিষয়গুলোর পরিষ্কার ধারণা রাখা প্রতিটি মুসলিমের দায়িত্ব। আমরা মনে করি, যাকাত বিষয়ে ব্যাপক প্রচার-প্রচারণার মাধ্যমে সামাজিক সচেতনতা, যাকাত সম্পর্কে পর্যাপ্ত প্রশিক্ষিত জনগোষ্ঠী গড়ে তোলা এবং যাকাতের বাস্তব প্রয়োগ-পদ্ধতির নিয়মিত অনুশীলনে আগ্রহী করে তোলা সম্ভব হলে সমাজে ব্যাপকভাবে যাকাতের প্রচলন ঘটবে। তাতে করে আমাদের সমাজ এক কল্যাণধর্মী রূপ পরিগ্রহ করবে; সমাজের প্রতিটি মানুষ, বিশেষতঃ সুবিধাবঞ্চিত জনগোষ্ঠী উন্নততর জীবন যাপনের সুযোগ পাবে; মানুষে মানুষে বিরাজমান অর্থনৈতিক বৈষম্য হ্রাস পাবে এবং সামাজিক নিরাপত্তা ও স্থিতিশীলতা বৃদ্ধি পাবে। সর্বোপরি এই অতীব গুরুত্বপূর্ণ ইবাদত পালনের মাধ্যমে একজন মুসলিম ইহলৌকিক ও পারলৌকিক জীবনে সাফল্য অর্জন করবে।

যাকাত সম্প্রসারণ কার্যক্রমেরই একটি ডিজিটাল উদ্যোগ আমাদের এই ওয়েবসাইট। এর মাধ্যমে আমরা প্রধানতঃ (ক) যাকাতের প্রচার, (খ) প্রশিক্ষণ ও (গ) প্রয়োগ বিষয়ে কাজ করতে চাই। এই তিনটি বিষয়ের সম্ভাব্য অনুষঙ্গ সম্পর্কে এখানে কিছুটা আলোকপাত করা হলো। আশাকরি, বাংলা ভাষাভাষী সুহৃদ মুসলিম ভাই-বোনেরা এই সাইটটিকে একটি সুবিধাজনক প্ল্যাটফর্ম রূপে ব্যবহার করে যাকাত সম্প্রসারণের ক্ষেত্রে নিজেদের চিন্তা-ভাবনা ও উদ্যোগসমূহকে অন্যদের সাথে অনায়াসে ভাগাভাগি (শেয়ার) করার একটি আকর্ষণীয় নেটওয়ার্ক গড়ে তুলবেন। এই সাইটের মাধ্যমে ভবিষ্যতে আরো অনেক নতুন নতুন পরিকল্পনা উদ্ভাবিত হতে পারে, যা কার্যকর করে আমরা যাকাতকে আরো ব্যাপকভাবে আমাদের সমাজে ছড়িয়ে দিতে সচেষ্ট হবো। মহান আল্লাহ আমাদের এই ক্ষুদ্র অথচ মহতি প্রয়াসকে কবুল করুন।

আমাদের সাথে যোগাযোগঃ

সার্বিক তত্ত্বাবধানে
সৈয়দ হাম্মাদুল করীম
যোগাযোগ: hammad@zakatpromotion.org

ব্যবস্থাপনায়
আবদুল লতিফ
যোগাযোগ: latif@zakatpromotion.org
ফোন: ০০৮৮০ ১৯১৮১০৬৯২২

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করতে নিচের বাটনগুলো ব্যবহার করতে পারেন।

Share on facebook
ফেইসবুক
Share on twitter
টুইটার
Share on email
ইমেইল

স্বর্ণ এবং রৌপ্যের
বর্তমান বাজার মূল্য

আইটেমের নাম টাকা/ভরি টাকা/গ্রাম
স্বর্ণ ২২ ক্যারেট ৬৯,১১০ ৫৯২৫
স্বর্ণ ২১ ক্যারেট ৬৫,৯৬১ ৫৬৫৫
স্বর্ণ ১৮ ক্যারেট ৫৭,২১৩ ৪৯০৫
রৌপ্য ২১ ক্যারেট ১,৪৩৫ ১২৩
উৎস / সূত্র: বাংলাদেশ জুয়েলার্স সমিতি

অনুসন্ধান