যাকাত সম্প্রসারণ কার্যক্রম

‘ট্যাপ’-এর মাধ্যমে মাদ্রাসা ও এতিমখানায় সরাসরি দেয়া যাবে জাকাত।

‘ট্যাপ’-এর মাধ্যমে মাদ্রাসা ও এতিমখানায় সরাসরি দেয়া যাবে জাকাত

 সংবাদ বিজ্ঞপ্তি

 ২৫ এপ্রিল ২০২২, ০৭:৩৩ পিএম  |দৈনিক যুগান্তর।  অনলাইন সংস্করণ
messenger sharing button

মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান ঈদ। মুসলমানদের কাছে তাৎপর্যপূর্ণ এ ঈদের সময়ে জাকাত-ফিতরার মাধ্যমে দুস্থ ও দরিদ্র্য মানুষের পাশে দাঁড়ানোর উপযুক্ত সময়। আসন্ন ঈদুল ফিতরকে সামনে রেখে দেশের যে কোনো মাদ্রাসা ও এতিমখানায় জাকাত দেয়ার সহজ পদ্ধতি নিয়ে এলো মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস) ট্রাস্ট আজিয়াটা পে বা ‘ট্যাপ’।

শুক্রবার ঢাকার মেরুল বাড্ডার মাদ্রাসাতুন নূর ও এতিমখানাতে জাকাত সংগ্রহের এই ক্যাম্পেইন উদ্বোধন করলো ট্যাপ। গ্রাহকরা জাকাত দিতে চাইলে তাদের নিজস্ব ট্যাপ অ্যাকাউন্ট থেকে সরাসরি নির্দিষ্ট মাদ্রাসাতে জাকাত দিতে পারবেন।

জাকাত দিতে ট্যাপ অ্যাপ থেকে ‘জাকাত ট্যাব’ ক্লিক করে মাদ্রাসার তালিকা দেখতে পারবেন। তালিকাভুক্ত যে মাদ্রাসাতে জাকাত দিতে চান সেটা নির্বাচন করে টাকার পরিমাণ উল্লেখ করে সেন্ড করে জাকাত দিতে পারবেন। গ্রাহকদের দেয়া জাকাত সরাসরি ওই মাদ্রাসার অ্যাকাউন্টে চলে যাবে।

দেশের যে কোনো মাদ্রাসা এই তালিকায় যোগ হতে পারবে। ট্যাপের নিজস্ব কল সেন্টার ১৬৭৩৩ নম্বরে যোগাযোগ করে বাংলাদেশের যে কোনো মাদ্রাসা ও এতিমখানা ট্যাপ-এর তালিকায় যুক্ত হতে পারবে।

এ বিষয়ে ট্রাস্ট আজিয়াটা পে বা ট্যাপ-এর সিইও দেওয়ান নাজমুল হাসান বলেন, মানুষের জীবন যাত্রা সহজ করার প্রত্যয়ে কাজ করে যাচ্ছে ট্যাপ। দেশের যে কোনো প্রান্তের মানুষ খুব সহজে যাতে জাকাত প্রদান করতে পারে তার জন্য আমরা আমাদের অ্যাপে জাকাত সংগ্রহের সুবিধা যুক্ত করেছি। যাতে প্রযুক্তির কল্যাণে মাত্র এক ক্লিকেই সামর্থ্যবান মানুষ জাকাত দিতে পারে। একই সঙ্গে দেশের যে কোনো প্রান্তের মাদ্রাসার মানুষ এ সুবিধা উপভোগ করেত পারে। আমরা এ ধরনের কাজ করার সুযোগ পেয়ে বাংলাদেশ ব্যাংকের প্রতি কৃতজ্ঞতা জানাই।’

উল্লেখ্য গত বছরের ২৮ জুলাই ট্যাপের বাণিজ্যিক কার্যক্রমের উদ্বোধন করেন ট্রাস্ট আজিয়াটা ডিজিটাল লিমিটেডের চেয়ারম্যান সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ।

জাতীয় পরিচয়পত্র ও সেলফির মাধ্যমে সেবাটি গ্রহণের জন্য রেজিস্ট্রেশন করতে পারবেন। এছাড়া গ্রাহকরা ক্যাশ ইন, ক্যাশ আউট, সেন্ড মানি, ইউটিলিটি বিল পরিশোধ, বীমার কিস্তি, শিক্ষা প্রতিষ্ঠানের ফি, সেনাবাহিনীর নিয়োগ সংক্রান্ত ফি, রেমিট্যান্স গ্রহণ, মার্চেন্ট পেমেন্ট, ইন্টারনেট বিল, টিভি/ডিটিএইচ বিল, ইন্ডিয়ান ভিসা ফি, জাতীয় পরিচয়পত্র সংশোধন ফি ও ডোনেশন প্রদানসহ সকল মোবাইল ফোন অপারেটরের রিচার্জ সেবা গ্রহণ করতে পারবেন।

ট্যাপ, ট্রাস্ট ব্যাংক লিমিটেড এবং আজিয়াটা ডিজিটাল সার্ভিসেসের যৌথ উদ্যোগে গঠিত একটি মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস।

 

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করতে নিচের বাটনগুলো ব্যবহার করতে পারেন।

ফেইসবুক
টুইটার
ইমেইল

স্বর্ণ এবং রৌপ্যের
বর্তমান বাজার মূল্য

আইটেমের নাম টাকা/ভরি টাকা/গ্রাম
স্বর্ণ ২২ ক্যারেট ৮২,৪৬৫ ৭০৭০
স্বর্ণ ২১ ক্যারেট ৭৮,৭৩২ ৬৭৫০
স্বর্ণ ১৮ ক্যারেট ৬৭,৪৭৭ ৫৭৮৫
রৌপ্য ২১ ক্যারেট ১,৪৩৫ ১২৩
উৎস / সূত্র: বাংলাদেশ জুয়েলার্স সমিতি

অনুসন্ধান