যাকাত সম্প্রসারণ কার্যক্রম

যাকাত ও ছাদাকাত যেভাবে একটি গ্রামে দারিদ্র বিমোচনে ভূমিকা রাখছে!

ইসলামের দৃষ্টিতে যাকাত ও ছাদাকাত টেকসই দারিদ্র বিমোচনে মূখ্য ভূমিকা রাখতে পারে। এমনই চিন্তা থেকে আজ শনিবার কুমিল্লার বুড়িচং উপজেলার জগতপুর গ্রামে যাকাত ও ছাদাকাত ফাউন্ডেশনের উদ্যোগে অসহায় মানুষকে দীর্ঘকালীন প্রকল্পের আওতায় বিতরণ কার্যক্রম ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

একটি গ্রামের একাংশ বা একটি গোষ্ঠীর উদ্যোগে পরিকল্পনামাফিক ২টি রিক্সা, ২টি ভ্যান, ২টি গরু, ২টি সেলাই মেশিন, বিদেশগমনে একজন অসহায়কে নগদ ৩০ হাজার টাকা প্রদান, একজন প্রতিবন্ধীকে দোকান বাবদ ১০হাজার টাকা প্রদান, শিক্ষাক্ষেত্রে ২জনকে নগদ বৃত্তির অর্থ প্রদান, চিকিৎসার জন্য ১২জন অসুস্থ মানুষকে নগদ অর্থ ও ৭১জনকে স্বল্পকালীন ক্ষুদ্র সহযোগিতা করা হয়।

আজ শনিবার দুপুরে জেলার বুড়িচং উপজেলা সদর ইউনিয়নের জগতপুর বালিকা উচ্চ বিদ্যালয় মাঠ প্রাঙ্গণে টেকসই দারিদ্র বিমোচনে যাকাত ও ছাদাকাত ফাউন্ডেশনের উদ্যোগে অসহায় মানুষকে দীর্ঘকালীন প্রকল্পে এবছর ৪ লাখ ১২ হাজার ৪শ ৮০ টাকা প্রদান করা হয়।

অনুষ্ঠানে বুড়িচং উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক মোঃ কবির হোসেনের সভাপতিত্বে শুভেচ্ছা বক্তব্য রাখেন ফাউন্ডেশনের আহ্বায়ক ও কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের মেডিকেল অফিসার ডা: জাবেদ আহমদ। অতিথি হিসেবে বক্তব্য রাখেন বুড়িচং উপজেলার বিএনপি‘র সাবেক সাধারণ সম্পাদক মোঃ কামাল হোসেন, সাংগঠনিক সম্পাদক মোঃ হুমায়ুন কবির বাবুল, আওয়ামী লীগের সদর ইউনিয়ন কমিটির সাবেক ভারপ্রাপ্ত সভাপতি জাহাঙ্গীর আলম ও ইসলামী ব্যাংকের গৌরীপুর শাখার সিনিয়র প্রিন্সিপাল অফিসার মোঃ আব্দুল হান্নান।

উৎস: ইনকিলাব ডেস্ক, দৈনিক ইনকিলাব

প্রকাশ: ২২ মে, ২০২১

 

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করতে নিচের বাটনগুলো ব্যবহার করতে পারেন।

Share on facebook
ফেইসবুক
Share on twitter
টুইটার
Share on email
ইমেইল

স্বর্ণ এবং রৌপ্যের
বর্তমান বাজার মূল্য

আইটেমের নাম টাকা/ভরি টাকা/গ্রাম
স্বর্ণ ২২ ক্যারেট ৭১,৯৭০ ৬১৭০
স্বর্ণ ২১ ক্যারেট ৬৮,৮২১ ৫৯০০
স্বর্ণ ১৮ ক্যারেট ৬০,০৭২ ৫১৫০
রৌপ্য ২১ ক্যারেট ১,৪৩৫ ১২৩
উৎস / সূত্র: বাংলাদেশ জুয়েলার্স সমিতি v,

অনুসন্ধান