অ্যাপের মাধ্যমেই যাকাত ও সদকা প্রদান করছেন ধর্মপ্রাণ মানুষ।

দিন বদলের সাথে সাথে বদলে যাচ্ছে জীবনধারা। সেই ধারার ছোঁয়া লেগেছে বিনোদন, খেলা, সংবাদ, ফ্যাশন সবকিছুতেই। পরিবর্তনের সেই ধারায় যোগ হয়েছে ধর্মীয় মূল্যবোধ ও রীতি-নীতির চর্চাও। তাই দেশে প্রথমবারের মতো ডিজিটাল সুবিধা কাজে লাগিয়ে অ্যাপের মাধ্যমে যাকাত ও সদকাহ দেয়ার সুবিধা চালু করেছে রবি।

রবি’র ইসলামিক লাইফস্টাইল অ্যাপ নূর ব্যবহার করে গ্রাহকরা নির্ভরযোগ্য কয়েকটি দাতব্য সংস্থায় এ অনুদান প্রদান করছেন। প্রাপ্ত অনুদান পাঠানো হচ্ছে আহছানিয়া মিশন ক্যান্সার অ্যান্ড জেনারেল হাসপাতাল, বিদ্যানন্দ ফাউন্ডেশন, চাইল্ড অ্যান্ড ওল্ড এজ কেয়ার, স্কলার্স স্পেশাল স্কুল ফর স্পেশাল নিডস চিলড্রেন, রহমত-ই-আলম মিশন এবং ইসলাম মিশন এতিমখানায়।

রবি’র গ্রাহকরা নূর অ্যাপের মাধ্যমে তাদের জন্য প্রযোজ্য যাকাতের পরিমাণ হিসাব করতে এবং ডিজিটাল পেমেন্ট সুবিধা; যেমন: ডেবিট/ক্রেডিট কার্ড অথবা মোবাইল আর্থিক সেবা প্রদানকারী অপারেটরের মাধ্যমে যাকাত ও সদকা প্রদান করছেন।

রবি’র হেড অব কর্পোরেট অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স সাহেদ আলম বলেন, প্রতিনিয়ত উদ্ভাবনী ডিজিটাল পণ্য ও সেবা প্রদান করে দেশের অন্যতম ডিজিটাল কোম্পানি হিসেবে প্রতিষ্ঠা পেয়েছে রবি। আবার আজিয়াটার কোম্পানি হিসেবে রবি সবসময়ই স্থানীয় ধর্মীয়, সামাজিক ও সংস্কৃতিক মূল্যবোধের প্রতি শ্রদ্ধা রেখে কার্যক্রম পরিচালনা করে। এ দুটি ব্যাপার মাথায় রেখে পবিত্র রমজান মাসে নূর অ্যাপের মাধ্যমে যাকাত ও সদকা প্রদানের সুবিধা এনেছি আমরা। এতে গ্রাহক ও সামাজের সবস্তর থেকে আমরা যে অসাধারণ সাড়া পেয়েছি তা ভবিষ্যতে এ ধরণের পদক্ষেপ গ্রহণের প্রেরণা হতে থাকবে।

নূর অ্যাপ প্লাটফর্ম ব্যবহার করে যাকাত বা সদকা পরিশোধের জন্য গ্রাহকদের কোন চার্জ দিতে হচ্ছেনা। তবে কার্ডের মাধ্যমে অর্থ প্রদানের ক্ষেত্রে স্বল্প চার্জ নিচ্ছে সংশ্লিষ্ট ব্যাংক বা পেমেন্ট কোম্পানি।

উৎস: স্টাফ রিপোর্টার, দৈনিক ইনকিলাব

প্রকাশ : ১ জুন, ২০১৯