যাকাত সম্প্রসারণ কার্যক্রম

অর্থনৈতিক দুর্যোগ মোকাবিলায় যাকাত ফান্ড গঠনের পরামর্শ শামীম ওসমানের

নারায়ণগঞ্জ প্রতিনিধি ১৫ জুলাই ২০২০, ০৯:৪২ পিএম | অনলাইন সংস্করণ

 দেশের অর্থনৈতিক দুর্যোগ মোকাবিলায় সর্বস্তরের বরেণ্য ব্যক্তিদের নিয়ে জাতীয় পর্যায়ে যাকাত ফান্ড করার পরামর্শ দিয়েছেন নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমান।

বুধবার বিকালে নারায়ণগঞ্জ জেলা প্রশাসনের সভা কক্ষে স্পিক আউট ফাউন্ডেশন নামে একটি সংগঠনের পক্ষ থেকে ক্যান্সারে আক্রান্ত ক্রিকেট কোচ কাজী ছাফফাত হোসেন শাওনকে আর্থিক সহযোগিতা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।

করোনার প্রভাবে আন্তজার্তিক অর্থনৈতিক মহামন্দার কথা উল্লেখ করে শামীম ওসমান জানান, আগামী তিন মাস পরে দেশে ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি হবে এবং অর্থনৈতিক বিপর্যয় ঘটবে। এই পরিস্থিতি থেকে দেশের ভূমিহীন ও কর্মহীন মানুষদের রক্ষা করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে প্রধান করে বরেণ্য অর্থনীতিবিদ, রাজনীতিক, আলেম, শিল্পপতি, গণমাধ্যমকর্মীদের সমন্বয়ে একটি কমিটি গঠন করা প্রয়োজন বলে তিনি মনে করেন। জাতীয় সংসদের আগামী অধিবেশনে এ ব্যাপারে তিনি প্রস্তাব করবেন বলেও জানান।

শামীম ওসমান বলেন, বাংলাদেশের ১৮ কোটি লোকের মধ্যে ১ কোটি লোক যাকাত দেন। যাদের মধ্যে কেউ কেউ আছেন ৫ কোটি, ১০ কোটিও যাকাত দেন। এখন ১ কোটি লোক যদি ৫ লাখ টাকা করেও যাকাত দেন তাহলে হিসাব দাঁড়ায় ৫ লাখ কোটি টাকা। যা আমাদের বাজেটের সমান। এই ব্যক্তিদের অর্থ দিয়ে জাতীয় যাকাত ফান্ড গঠন করতে পারলে দেশের অসহায় মানুষদের রক্ষা করা সম্ভব হবে।

জেলা প্রশাসক মো. জসিম উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন স্পিক আউট ফাউন্ডেশনের চেয়ারম্যান সিনিয়র সাংবদিক সুপন রায়, উপদেষ্টা মালিক খসরু, নারায়ণগঞ্জ জেলা ক্রীড়া পরিষদের সাধারণ সম্পাদক তানভীর আহমেদ টিটু, করোনা বীর হিসেবে খ্যাত কাউন্সিলর মাকসুদুল আলম খন্দকার খোরশেদ ও ক্রীড়া সংগঠক জাহাঙ্গীর আলম।

স্পিক আউট ফাউন্ডেশনের চেয়ারম্যান সুপন রায় জানান, ক্যান্সারে আক্রান্ত শাওনের ১২টি ক্যামো দেয়া লাগবে। আজ একটি ক্যামোর অর্থ তাকে দেয়া হল। বিভিন্ন প্রতিষ্ঠান থেকে সহায়তা নিয়ে আরও ১১টি ক্যামোর অর্থ জোগাড় করে দেয়া হবে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করতে নিচের বাটনগুলো ব্যবহার করতে পারেন।

Share on facebook
ফেইসবুক
Share on twitter
টুইটার
Share on email
ইমেইল

স্বর্ণ এবং রৌপ্যের
বর্তমান বাজার মূল্য

আইটেমের নাম টাকা/ভরি টাকা/গ্রাম
স্বর্ণ ২২ ক্যারেট ৭৩,৪৮৬ ৬৩০০
স্বর্ণ ২১ ক্যারেট ৭০,৩৩৬ ৬০৩০
স্বর্ণ ১৮ ক্যারেট ৬১,৫৮৮ ৫২৮০
রৌপ্য ২১ ক্যারেট ১,৪৩৫ ১২৩
উৎস / সূত্র: বাংলাদেশ জুয়েলার্স সমিতি

অনুসন্ধান