যুক্তরাষ্ট্রে জরুরি খাদ্য সহায়তা দিচ্ছে যাকাত ফাউন্ডেশন অব আমেরিকা ।

অমুসলিম দেশে মুসলিম সংগঠনের কথা শুনলেই আমাদের ভালো লাগে। খোদ আমেরিকায় পরিচালিত একটি মুসলিম সংগঠনের কার্যক্রম আজ ইনকিলাবের পাঠকদের জন্য তুলে ধরছি।
ইসলামের পঞ্চস্তম্ভের গুরুত্বপূর্ণ একটি হলো যাকাত। আর যাকাতভিত্তিক কার্যক্রম নিয়ে এগিয়ে চলা একটি সংগঠন হলো যাকাত ফাউন্ডেশন অব আমেরিকা । অমুসলিম দেশে এ মুসলিম সংগঠনটি এখন জরুরি খাদ্য সহায়তা পৌছে দিচ্ছে বলে খোঁজ খবর নিয়ে জানা গেছে। কভিড ১৯ হোম কোয়ারেন্টাইনে থাকা জনগোষ্ঠীর জরুরি খাদ্য সহায়তা নিশ্চিতকল্পে যুক্তরাষ্ট্রের নয়টি অঞ্চলে কাজ করে যাচ্ছে এ সংগঠনটি।
এ মুসলিম সংগঠনের কার্যক্রম ইতোমধ্যেই উঠে এসেছে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমে। এ পর্যন্ত প্রায় ১০ হাজার পরিবারে জরুরি খাদ্য সরবরাহ করেছে সংগঠনটি। এছাড়া যুক্তরাষ্ট্রের বিভিন্ন হসপিটালে প্রায় দেড় লক্ষাধিক হ্যান্ড গ্লবস সরবরাহ করেছে সংগঠনটি। যাকাত ফাউন্ডেশনের নিউ ইয়র্ক অঞ্চলের কার্যক্রম রীতিমত চোখে পড়ার মত।
নিউ ইয়র্কের দায়িত্বে রয়েছেন বাংলাদেশি বংশোদ্ভুত লেখক ও সাংবাদিক ইমরান আনসারী। তিনি জানান, নিউ ইয়র্ক লক ডাউনে যাবার পর থেকে পাঁচটি ব্যুরোতে খাদ্য সহায়তা কার্যক্রম শুরু করেছে সংগঠনটি। এক্ষেত্রে বিভিন্ন মুসলিম সেন্টার এবং স্বেচ্ছাসেবক এসব কাজে সহায়তা করছে। কোনো বাসা থেকে ফোন পেলেই স্বেচ্ছাসেবকরা ছুঁটে যাচ্ছেন খাবার নিয়ে। আনসারী আরো জানান, যাকাত ফাউন্ডেশন এফ১ ভিসায় অধ্যয়নরত বিদেশী শিক্ষার্থীদের জন্য অর্থসহায়তা কার্যক্রম চালু করেছে। যুক্তরাষ্ট্রে অবস্থানরত আনডকুমেন্টেড জনগোষ্ঠীদের জন্য উন্মুক্ত করেছে বিভিন্ন ধরণের অর্থসহযোগিতা। রমজান উপলক্ষ্যে মুসলিম পরিবারগুলোর জন্য রমজান ফুড প্যাকেজ বিতরণ করা হচ্ছে বলেও জানান তিনি।
জানা যায়, শিকাগোভিত্তিক এসংগঠনটি মূলত যুক্তরাষ্ট্রের বাইরের দরিদ্রপীড়িত জনগোষ্ঠী ও যুদ্ধে আক্রান্ত পরিবারের জন্য গেল ১৭ বছর ধরে কাজ করে আসছে। বাংলাদেশ, ভারত, সিরিয়া, ইন্দোনেশিয়াসহ বিশ্বের প্রায় ৫২ টি দেশে এ সংগঠনের কার্যক্রম বিস্তৃত। যাকাতের অর্থের মাধ্যমে টেকসই উন্নয়ন নিশ্চিত কল্পে একটি নতুন ধারণা নিয়ে পৃথীবিময় কাজ করে যাচ্ছে সংগঠনটি।

উৎস: দৈনিক ইনকিলাব

প্রকাশ :৩০ এপ্রিল, ২০২০